বর্ণাঢ্য আয়োজনে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

যথাযোগ্য মর্যাদা ও বর্ণাঢ্য নানা আয়োজনে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফরহাদাবাদস্থ শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের উদ্যোগে ২৬মার্চ মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস’২০২১ উদযাপন করা হয়েছে। মহান স্বাধীনতা দিবসের নানা কর্মসূচি পালনের ধারাবাহিকতায় সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিল, চিত্রাংকন প্রতিযোগিতা ও মুক্তিযুদ্ধ ভিত্তিক গল্প বলা প্রতিযোগিতা, মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচিত্র প্রদর্শনী, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরষ্কার বিতরণ, আবাসন ভবন আলোকসজ্জা এবং নিবাসী শিশুদের মাঝে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

গত ২৬/০৩/২০২১ তারিখ রোজ শুক্রবার সুর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯.০০ টায় শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের প্রাঙ্গনে শিশুদের নির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মধ্যেদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭১ সালে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়।

সকাল ১০.০০টায় কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারি ও নিবাসী শিশুদের অংশগ্রহণে ফরহাদাবাদ জামে মসজিদের ইমাম মোঃ সরওয়ার ফরহাদ মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন। সকাল ১১.০০ টায় কেন্দ্র মিলনায়তনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও মুক্তিযুদ্ধ ভিত্তিক গল্পবলা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে কেন্দ্রের নিবাসী শিশুরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

কেন্দ্রের আউটরিচ ওয়ার্কার বিপুল চন্দ্র পাল এর সঞ্চালনায় পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মধ্যে দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে বক্তারা ২৬ মার্চ মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস’২০২১ এর গুরুত্ব তুলে ধরেন। অতঃপর শিশুদের পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থিত সকলেই বিমুগ্ধ চিত্তে উপভোগ করেন। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

শেষার্ধে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচিত্র প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। এসময় শিশুরা বিমুগ্ধ চিত্তে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচিত্র উপভোগ করে। অনুষ্ঠানের শেষ ভাগে শিশুরা সমস্বরে গেয়ে ওঠে- “রক্তস্নাত বিজয় দিবস আসল যবে ফিরে, গর্ব আর সুখ পরশে বুকটা গেলভরে”। “বিজয় গৌরবের আনন্দের ধারায়, মেতেছে শিশু দল উৎসবের ছোয়ায়”। শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের শিশুরা আজ ফুলের কুঁড়ির মত। সঠিক দিকনির্দেশনা ও সুযোগ পেলে এ শিশুরাও একদিন ফুল হয়ে ফুটবে। তারা দেশের জন্য গৌরব বয়ে আনবে এই প্রত্যাশা সকলের। এছাড়াও দিবসটি উপলক্ষে শিশুদের মাঝে বিশেষ উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

মতামত