লকডাউনে আপিল বিভাগের কার্যক্রম সীমিত পরিসরে চলবে

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

বৈশ্বিক মহামারী করোনাকে কেন্দ্র করে চলমান লকডাউনের মাঝে সীমিত পরিসরে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও চেম্বার আদালতের কার্যক্রম চলবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। সোমবার (৫ জুলাই) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনা পরিস্থিতিতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও চেম্বার আদালতের বিচারিক কার্যক্রম তথ্য-প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে সীমিত পরিসরে পরিচালিত হবে। অনলাইন কজলিস্ট অনুযায়ী বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ফৌজদারি আপিল ও জেল আপিল শুনানি হবে। আপিল বিভাগের বিচারপতি, আইনজীবী ও সংশ্লিষ্ট কর্মকর্তারা নিজ নিজ বাসা থেকে ভার্চুয়াল পদ্ধতিতে শুনানিতে সংযুক্ত হবেন।

চেম্বার আদালতে শুনানির বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার, আপিল বিভাগের রেজিস্ট্রার এবং স্পেশাল অফিসারের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। দরখাস্তের বিষয়ে এই কর্মকর্তারা চেম্বার আদালতের বিচারপতিকে অবহিত করবেন এবং বিচারপতি কর্তৃক অতীব গুরুত্বপূর্ণ বিবেচিত দরখাস্তই কেবল উক্ত কর্মকর্তা কর্তৃক প্রদানকৃত ই-মেইলে প্রেরণ করা যাবে। উক্ত সময়ে বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আইনজীবী এবং বিচারপ্রার্থীদের না আসার জন্য বিজ্ঞপ্তিতে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

প্রসঙ্গত, করোনার প্রাদুর্ভাব কমাতে চলমান লকডাউনের মাঝে সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় সুপ্রিম কোর্টের উভয় বিভাগে ভার্চুয়াল পদ্ধতিতে বিচারের সিদ্ধান্ত নেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

মতামত