চট্টগ্রামে আল্ওয়ান মধু জাদুঘর ও গবেষণা কেন্দ্র’র আয়োজনে গুড় প্রদর্শনী

সিটিজি ভয়েস টিভি ডেস্কঃ

‘আল্ওয়ান মধু জাদুঘর ও গবেষণা কেন্দ্র’ চট্টগ্রামের উদ্যোগে গুড় প্রদর্শনীর আয়োজন করা হয়েছে চট্টগ্রাম নগরীর সার্সন রোড়স্থ মধু জাদুঘর প্রাঙ্গণে।

বুধবার (৯ ফেব্রুয়ারী) দুপুরে প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আমজাদ হোসেন। প্রদর্শনী শেষে দর্শনার্থীদের বিনামূল্যে খেজুরের চারাগাছ বিতরণ করা হয়।

সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আমজাদ হোসেন ‘মিনি সুন্দরবন’ আঙ্গিনায় নিজ হাতে একটি খেজুর বৃক্ষ রোপন করেন।

এই প্রদর্শনীতে বিভিন্ন খেজুরের গুড়ের নমুনা দেখানোর পাশাপাশি ভেজাল গুড় চেনার উপায় বর্ননা করা হয়। এছাড়া গোলপাতা গাছের গুড় প্রদর্শন করা হয়। খেজুর গাছ হতে গুড় তৈরির বিভিন্ন সরঞ্জাম ছিল প্রদর্শনীতে। অনুষ্ঠান শেষে আগ্রহীদের বিনামূল্যে খেজুরের চারাগাছ বিতরণ করা হয়।

আল্ওয়ান মধু জাদুঘর ও গবেষণা কেন্দ্র’ চট্টগ্রামের উদ্যোক্তা, মধু গবেষক মঈনুল আনোয়ার জানান, প্রদর্শনীতে আমাদের দেশে চার ধরনের গুড় পাওয়া যায় তার সবগুলোই উপস্থাপন করা হয়েছে। যেমন খেজুরের গুড়, আখের গুড়, তালের গুড়, গোলপাতা গাছের গুড়। এ ধরনের প্রদর্শনী সাধারণ মানুষের মাঝে খেজুরের গাছ লাগানোর আগ্রহ তৈরি করবে এবং গুড়ের ব্যবহারে মানুষকে সচেতন করবে।’

উল্লেখ্য, মিষ্টি জাতীয় উদ্ভিদ নিয়ে গবেষণা পরিচালনাকারী দেশের একমাত্র জাতীয় প্রতিষ্ঠান বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট।

মতামত