বর্ণাঢ্য আয়োজনে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালিত

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফরহাদাবাদস্থ শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস’ ২০২২ উদযাপন করা হয়েছে।

 

এ উপলক্ষে বৃহস্পতিবার ( ১৭ মার্চ ) কেন্দ্র মিলনায়তনে বৈচিত্রময় অনুষ্ঠানমালার আয়োজনে ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এবং তাঁর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, পবিত্র কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল,

 

বেলুন ও পায়রা উড্ডয়ন, রচনা প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, বৃক্ষরোপণ, ফল পসরা ও ডেজার্ট কর্ণার উদ্বোধন, দেয়ালিকা উন্মোচন, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান কে নিয়ে নাটিকা প্রদর্শন, আলোচনা সভা, পুরস্কার বিতরণ এবং জন্মদিনের কেক কাটা। এছাড়াও সপ্তাহব্যাপী নানা কর্মসূচির মধ্যে তিন দিনব্যাপী ভবন আলোকসজ্জাসহ নিবাসীদের মাঝে জাতীয় শিশু দিবসে দিনব্যাপী বিশেষ উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

১৭ মার্চ সকাল ৯:০০টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এবং শেখ রাসেল এর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। সকাল ১০:০০ টায় অনুষ্ঠিত হয় রচনা ও কুইজ প্রতিযোগিতা । অত:পর ফরহাদাবাদ জামে মসজিদ এর খতিব হাফেজ মো: সরোয়ার ফরহাদ এর পরিচালনায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

দুপুরে উপপ্রকল্প পরিচালক জেসমিন আকতার এর সভাপতিত্বে অনুষ্ঠিত নানা আয়োজনের দ্বিতীয় পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক নুসরাত সুলতানা এবং বিশেষ অতিথি হিসেবে জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ওয়াহীদুল আলম ও সরকারি শিশু পরিবারের উপতত্ত্বাবধায়ক মোহাম্মদ আলমগীর উপস্থিত ছিলেন। বেলুন ও পায়রা উড্ডয়ন এর মধ্যেদিয়ে প্রধান অতিথি অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের সূচনা করেন। অত:পর প্রধান অতিথি নুসরাত সুলতানা মুজিববর্ষের আয়োজনে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নেন। এরপর ব্যতিক্রমী আয়োজন ফল পসরা ও ডেজার্ট কর্ণার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি এবং তিনি শিশুদের তৈরিকৃত ‘আলোকবর্তিকা’ শিরোনামে দেয়ালিকার চতুর্থ সংখ্যা উন্মোচন করেন।

ফিজিক্যাল ইন্সট্রাক্টর গমন কান্তি দের সজ্ঞালনায় অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতে কেন্দ্রের নিবাসী শিশু আসমাউল হুসনা এবং আল-আমিন বঙ্গবন্ধু ও তাঁর জীবনী নিয়ে তাদের স্বরচিত অভিব্যক্তি প্রকাশ করে। অনুষ্ঠানে প্রধান অতিথি শোকাবহ চিত্তে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে তাঁর জীবনী নিয়ে আলোকপাত করেন এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার ক্ষেত্রে শিশুদের বহুমুখী প্রতিভার বিকাশ এর গুরুত্ব তুলে ধরেন। এরপরে শিশুদের কুশিলবে “শৈশবের মানবিক বঙ্গবন্ধু” শিরোনামে প্রদর্শিত নাটিকা উপভোগ সকলেই অভিভূত হন। অনুষ্ঠানের শেষভাগে কেন্দ্রের শিশুদের পরিবেশিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আমন্ত্রিত অতিথিবৃন্দসহ উপস্থিত সকলেই বিমুগ্ধচিত্তে উপভোগ করেন।

অত:পর রচনা ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি নুসরাত সুলতানা। অনুষ্ঠানের শেষ আকর্ষণ ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০২তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস’২০২২ উপলক্ষে নিবাসীদের নিয়ে ১২ পাউন্ড ওজনের কেক কাটা। এ সময় শিশুরা সমস্বরে গেয়ে ওঠে: “জন্মদিন, শুভ জন্মদিন, বঙ্গবন্ধু তোমার জন্মদিন; বাঙালির মনে সদা রবে অমলিন” ।

মতামত