চট্টগ্রামে বৃটিশ বাংলাদেশী শতবর্ষী দবিরুল ইসলামের ‘মোমেন্ট অব সাইলেন্স’ কর্মসূচি পালিত

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:


করোনা মহামারির সময় দুর্গত মানুষের জন্য তহবিল সংগ্রহ করার বিরল দৃষ্টান্ত স্থাপনকারী বৃটিশ বাংলাদেশী শতবর্ষী দবিরুল ইসলামের ‘ মোমেন্ট অব সাইলেন্স ‘ কর্মসূচি পালিত হয়েছে বন্দরনগরী চট্টগ্রামে।

শনিবার (১৬ এপ্রিল) দুপুর দুইটা এক মিনিটে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে একশো দুই সেকেন্ড নিরবতা পালনের মধ্য দিয়ে করোনায় বিশ্বব্যাপী মৃত্যুবরণ করা মানুষদের স্মরণ করা হয়। যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য, ফ্রান্স, সুইডেন,ফিনল্যান্ড, সুইজারল্যান্ড, ইতালি, তুরস্ক,সংযুক্ত আরব আমিরাত,সৌদি আরবের একশোর বেশি শহরে একযোগে পালন করা হয়েছে ‘মোমেন্ট অব সাইলেন্স’।

এসময় চট্টগ্রাম টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক শাহনেওয়াজ রিটন, এশিয়ান টেলিভিশন চট্টগ্রামের বার্তা প্রধান ওয়াহিদ জামান, সরকারি সিটি কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি রাজিব হাসান রাজন, দক্ষিণ জেলা বিএনপি নেতা মোস্তাফিজুর রহমান, দক্ষিণ জেলা মহিলা দলের সভাপতি জান্নাতুন নাইম রিকু, জিটিভির সাংবাদিক তৌহিদুল আলম, এটিএন নিউজের সাংবাদিক মনিরুল ইসলাম পারভেজ, কাজী মাহফুজুল হক, পার্থ প্রতীম নন্দী, রানা নাহা, মেজবা উদ্দিন, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ নেতা তাইফুল খান, মুক্তিযুদ্ধ মঞ্চ চট্টগ্রাম মহানগরের সভাপতি কাজী রাসেলসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

জানা যায়, লন্ডনের বো এলাকায় দবিরুল গেল বছরের রমজানে তার বাড়ির সামনের বাগানে পুরো রমজান মাস ৯৭০ দফা হেঁটে চ্যারিটির জন্য ৪ লাখ ২০ হাজার পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে চার কোটি টাকা) তহবিল সংগ্রহ করেন। রামাদান ফ্যামিলি কমিটম্যান্ট নামের একটি চ্যারিটির জন্য তোলা এই অর্থ থেকে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসে (এনএইচএস) দান করা হয় ১১৬ হাজার পাউন্ড। বাকি অর্থ আরও ২৬টি দাতব্য প্রতিষ্ঠানকে বিতরণ করা হয়।

এবছর ‘ মোমেন্ট অব সাইলেন্স ‘ কর্মসূচির মধ্য দিয়ে যুদ্ধবিধ্বস্ত দেশের ক্ষতিগ্রস্থ মানুষের জন্য অর্থ সংগ্রহ করবেন দবিরুল ইসলাম। দবিরুল ইসলামের আহবানে এবার বিশ্বের বিভিন্ন শহরে একযোগে ১০২ সেকেন্ড নিরবতা পালন করা হয়েছে বিভিন্ন দেশে।

দবিরুল ইসলাম গ্লোবাল ক্যাম্পেইন বাংলাদেশের সমন্বয়ক সাংবাদিক ওয়াহিদ জামান জানান, বয়সের বাধা অতিক্রম করে মানবিকতার বিরল দৃষ্টান্ত স্থাপন করার কারনে ব্রিটেনের রানি এলিজাবেথের জন্মদিনে দেওয়া অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (ওবিই) খেতাব পেয়েছিলেন শতবর্ষী ব্রিটিশ বাংলাদেশি দবিরুল ইসলাম চৌধুরী। গত রমজানে করোনা সঙ্কটে দুর্গত মানুষের জন্য তহবিল সংগ্রহ করার স্বীকৃতি হিসেবে রানি এলিজাবেথের জন্মদিনে দেওয়া অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (ওবিই) খেতাব পেয়েছিলেন তিনি। এমনকি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়ও তিনি বাংলাদেশের মানুষের জন্য তহবিল সংগ্রহ করেছিলেন। দবিরুল ইসলামের এমন মানবিক উদ্দ্যেগের সাথে ঢাকা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম, খুলনা, ময়মনসিংহ শহরের সাধারন মানুষ সম্পৃক্ত হয়েছেন। এবার দেশের ২৩ টি স্থানে দবিরুল ইসলামের ‘মোমেন্ট অব সাইলেন্স ‘ কর্মসূচি পালন করা হয়েছে।

মতামত