নানা কর্মসূচিতে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে জাতীয় শোক দিবস পালিত

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফরহাদাবাদস্থ শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস’২০২২ উপলক্ষে মাসব্যাপী শোক দিবসের মাহাত্মে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

তারই ধারাবাহিকতায় ১৫ আগস্ট’২০২২ তারিখ সোমবার সকাল ৮.৩০টায় কেন্দ্রের উপপ্রকল্প পরিচালক জেসমিন আকতার এর সার্বিক তত্ত্বাবধানে এবং কর্মকর্তা-কর্মচারি ও নিবাসী শিশুদের অংশগ্রহণে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

সকালে ‘বঙ্গবন্ধু পরিবার ও ১৫ আগস্ট’ নির্ভর চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। কেন্দ্র মিলনায়তনে এ উপলক্ষে হাফেজ মোঃ সরোয়ার এর পরিচালনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অত:পর চট্টগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মো: ফরিদুল আলম এর সভাপতিত্বে আলোচনা সভা ও ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা’ শিরোনামে রচনা প্রতিযোগিতা, চিত্রাংকন ও হামদ-নাত প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক কাজী নাজিমুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শহর সমাজসেবা কার্যালয়-২, চট্টগ্রাম এর সমাজসেবা অফিসার মোহাম্মদ আলমগীর, ১নং ফরহাদাবাদ ইউনিয়ন পরিষদের ১-২-৩ নং ওয়ার্ড এর সদস্য জাহানারা বেগম, ৪-৫-৬ নং ওয়ার্ড এর সদস্য মারফিয়া জান্নাত এবং ৭-৮-৯ নং ওয়ার্ড এর সদস্য ছেনোয়ারা বেগম চৌধুরানী।

কেন্দ্রের নিবাসী শিশু মোঃ ইমাম হোসেন এর কোরআন তেলাওয়াতের মধ্যেদিয়ে অনুষ্ঠানের মূল পর্ব আরম্ভ হয়। এরপর ফিজিক্যাল ইন্সট্রাক্টর গমন কান্তি দে এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন কেন্দ্রের কেইস ম্যানেজার মোহাম্মাদ শাহজাহান। কেন্দ্রের নিবাসী শিশু মো : আল-আমিনসহ উক্ত আলোচনা সভায় আলোচকবৃন্দ মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবনী সম্পর্কে আলোকপাত করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি বঙ্গবন্ধু ও তার কনিষ্ঠ পুত্র শেখ রাসেলসহ অন্যান্য শহীদ পরিবার বর্গের প্রতি শ্রদ্ধা নিবেদনের সাথে সাথে স্মৃতিচারণ করতে গিয়ে বলেন-সেই মুক্তির নাম, সেই স্বাধীনতার নাম, সেই স্বপ্নের নাম এবং সেই বাংলাদেশের নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান । বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল এর নামে প্রতিষ্ঠিত চট্টগ্রাম শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের নিবাসী শিশুরা শিক্ষা ও প্রশিক্ষণ এর মাধ্যমে দেশের গর্বিত সন্তান হিসাবে গড়ে উঠবে। তিনি শিশুদের জাতীয় শোক দিবসের শোককে গভীরভাবে অনুধাবন করে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জেনে বঙ্গবন্ধুর স্বপ্নকে বুকে ধারন করে দেশপ্রেমে জাগ্রত হওয়ার আহবান জানান।

অনুষ্ঠানের শেষভাগে প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দ রচনা প্রতিযোগিতা ও চিত্রাংকন ও হামদ-নাত প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন এবং বৃক্ষরোপন কর্মসূচিতে অংশ নেন। দিবসের কর্মসূচির অংশ হিসাবে নিবাসী শিশুদের জন্য বিশেষ কাঙালীভোজের আয়োজন করা হয়। কেন্দ্রে প্রাঙ্গনে শিশুদের কন্ঠে শোকাহত মাতমের সুর ভেসে আসে-যদি রাত পোহালে শোনা যেতো বঙ্গবন্ধু মরে নাই

মতামত