তীব্র অভিমানে চলে গেলেন নাট্যকার মুহাম্মদ ইব্রাহিম

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

খ্যাতিমান নাট্য পরিচালক, টেলিফ্রেইমের ব্যবস্থার পরিচালক মুহাম্মদ ইব্রাহিম মৃত্যুবরন করেছে। রবিবার ( ৪ সেপ্টেম্বর)  ভোরে ঢাকার সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর।

পারিবারিক সুত্র জানায়, হৃদযন্ত্রে ত্রুটি ধরা পড়ার কারণে তাকে সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি করা হয়েছিল গত ২৮ শে আগস্ট। সেখানে চিকিৎসকরা তার একটি বাল্ব অকার্যকর হয়ে পড়ার কথা জানিয়েছিল। অপারেশনের প্রস্তুতি চলছিল। শনিবার রাতে তার গাঁয়ে জ্বর অনুভুত হয়। পরে সকালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

রবিবার বিকেলে নারায়ণগঞ্জের দয়ানগরে তার নামাজে জানাজা শেষে পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হয়েছে।

ব্যক্তিজীবনে তিনি দুই কণ্যা সন্তানের জনক। প্রায় দুই দশকের বেশি সময় ধরে তিনি বিজ্ঞাপন নির্মানের পাশাপাশি বিভিন্ন নাটক পরিচালনার দায়িত্ব পালন করেছেন। এশিয়ান টেলিভিশনের নির্বাহী পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। তার পরিচালনায় নাটক ‘লাল বেনারসি ‘ ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

পরিবারের সদস্যরা জানান, ‘একটি বেসরকারি টেলিভিশনে বেশকিছু টাকা পাওনা থাকলেও মালিকপক্ষ দিতে চাচ্ছিলো না। ফলে, দেনায় জর্জরিত হয়ে মানসিক ভাবে ভেঙে পড়েন তিনি। দেনার চাপে পড়ে সেই প্রতিষ্ঠানের দ্বারস্থ হলেও কোন সুরাহ করতে পারেন নি। উল্টো ১৭ মার্চ তাকে অব্যাহতি দেয়া হয়েছে টিভিতে এমন ক্রল চালায় প্রতিষ্ঠানটি। এতে আরো অপমানিত হয়ে তীব্র মানসিক বিপর্যয়ে পড়েছিলেন তিনি।

নাটক ও বিঙ্গাপন নির্মান প্রতিষ্ঠান টেলিফ্রেইমের পাশাপাশি তিনি জাতীয় দৈনিক এই বাংলার পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন নাট্যকার শ্যামল জাকারিয়া, অভিনেত্রী শান্তা ইসলাম, নাট্যকার সালাউদ্দিন লাভলু, অভিনেত্রী মুনিরা মিঠু, নাট্য জাহিদ আহসান, কণ্ঠশিল্পী মনির খান, ক্যাবেল অপারেটর এসোসিয়েশনের সভাপতি পারভেজ আহমেদ, বাংলা টিভি ব্যবস্থাপনা পরিচালক সামাদুল হক, মাই টিভির চেয়ারম্যান নাসির উদ্দিন সাথী, চ্যানেল এস এর ব্যবস্থাপনা পরিচালক এইচ পান্না, সিইও সুজিত পাল, জাতীয় প্রেসক্লাবের সাধারন সম্পাদক ইলিয়াস খান, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফারুক ইকবাল, সাংবাদিক নেতা শাবান মাহমুদ, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব মহসিন কাজী, সাংবাদিক ওয়াহিদ জামান, সিএমসিএলের ব্যবস্থাপনা পরিচালক নিজাম উদ্দিন মাসুদ, দৈনিক এই বাংলার সম্পাদক মোহাম্মদ শাহজাহান, নাট্যকার শাহাদাত সাগর।

মতামত