বৈষম্যের শিকার হয়েছে নান্দনিক ছবি ‘ বিউটি সার্কাস’- জয়া আহসান

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

আজ শুক্রবার কোন উৎসব না থাকলেও একই দিন মুক্তি পেয়েছে দুটি চলচিত্র। ‘অপারেশন সুন্দরবন’ ও ‘ বিউটি সার্কাস ‘ – দুটি ছবি একই দিন মুক্তি দেয় হলেও বৈষম্যের শিকার হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্য ‘সার্কাস’ নিয় নির্মিত  নান্দনিক ছবি ‘ বিউটি সার্কাস ‘। রাজধানীর বসুন্ধরা শপিং মলের স্টার সিনেপ্লেক্সে দর্শকের সঙ্গে বসে প্রথম শো উপভোগ করে  প্রেক্ষাগৃহ থেকে বেরিয়েই প্রকাশ করেন ক্ষোভ প্রকাশ করেন জয়া আহসান।  তিনি জানান, ‘বিউটি সার্কাসে’র সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে।

অন্যদিকে, সুন্দরবনকে দস্যুমক্ত করতে র‌্যাবের দুঃসাহসী অভিযানের ঘটনা নিয়েই নির্মিত হয়েছে ‘অপারেশন সুন্দরবন’। র‌্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটির প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন দীপংকর দীপন।

যদিও দিনটি ছিল জয়া আহসানের। নিজের সদ্য মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘বিউটি সার্কাস’কে সঙ্গ দিতে সকালেই প্রেক্ষাগৃহে হাজির হন তিনি। এ সময় জয়া ইঙ্গিত করেন একই দিনে মুক্তিপ্রাপ্ত ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার দিকে। সিনেপ্লেক্সে সাধারণত সান্ধ্যকালীন শোয়ে দর্শক তুলনামূলক বেশি থাকে। অথচ সন্ধ্যার শোয়ে ‘বিউটি সার্কাস’ জায়গা না পেলেও পেয়েছে ‘অপারেশন সুন্দরবন’।

এ প্রসঙ্গে জয়া বলেন, “দেখুন মানুষ তো দিনের বেলায় ছবি দেখার সময়-সুযোগ  পায় না। অথচ সন্ধ্যেবেলায় আমাদের সেরকম কোনো শো নেই। এখানে বোধহয় ‘অন্য কোনো বিষয়’ আছে! আমি বলব একই যাত্রায় আলাদা ‘অন্যকিছু’ থাকতে পারে না। দুটো ছবি রিলিজ হয়েছে। দুটোই সমান সুযোগ পাক, দুটোই ভালো করুক— সেটা আমি চাই। বাকিটা তো দর্শকরা রায় দেবেন। কিন্তু দর্শকদের দেখার সুযোগটা তো আমাদের দিতে হবে। তবু স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি, ‘অন্য কিছু’র পরেও তারা দিনের বেলায় আমাদের ছবির জন্য অনেকগুলো শো রেখেছেন।”

জয়ার সঙ্গে সুর মিলিয়েছেন বিউটি সার্কাসের নির্মাতা মাহমুদ দিদার।  তিনি বলেন, ‘ছবিটি দেখে আর দর্শকদের উচ্ছ্বাসে যতটা আনন্দ পেয়েছি, ততটাই মন খারাপ হয়েছে বৈষম্যমুলক আচরনে । কারণ, স্টার সিনেপ্লেক্সে ‘ বিউটি সার্কাস ‘ এর  ইভনিং শো পায়নি। অথচ সিনেমা দেখার জন্য দিনের সবচেয়ে ভালো সময় সন্ধ্যা। তবে হাল ছাড়ছি না। আমার বিশ্বাস দর্শক ও সমালোচকদের আগ্রহে শিগগিরই সন্ধ্যার শো পাব আমরা।’

২৩ সেপ্টেম্বর  শুক্রবার ‘বিউটি সার্কাস’ মুক্তির পাশাপাশি মুক্তি পেয়েছে দীপংকর দীপন নির্মিত ‘অপারেশন সুন্দরবন’ । জানা গেছে, ‘বিউটি সার্কাস’ ইভিনিং শো না পেলেও প্রতিদিন সন্ধ্যা ৭টার শোয়ে স্টার সিনেপ্লেক্সের প্রতিটি শাখায় রয়েছে ‘অপারেশন সুন্দরবন’।

সরকারী অনুদানপ্রাপ্ত ‘বিউটি সার্কাস’ নির্মাণ করেছেন মাহমুদ দিদার। সিনেমাটি প্রযোজনার দায়িত্বে ছিল ইমপ্রেস টেলিফিল্ম। জয়া ফেরদৌস ছাড়াও এতে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, হুমায়ুন সাধু, এবিএম সুমনসহ আরও অনেকে।

দেশের ৩৫টি সিনেমা হলে দেখানো হয়েছে  র‌্যাবের পৃষ্ঠপোষকতায় নির্মিত সিনেমা অপারেশন সুন্দরবন। আর ১৯টিতে মুক্তি পাচ্ছে সরকারি অনুদানে নির্মিত সিনেমা বিউটি সার্কাস।শুক্রবার মোট ৫৪টি সিনেমা হলে প্রিমিয়ার হয়েছে  বহুল আলোচিত সিনেমা দুটি।

অপারেশন সুন্দরবন পরিবেশনার দায়িত্বে আছে শাপলা মিডিয়া; বিউটি সার্কাস পরিবেশন করছে অ্যাকশন কাট। দুটি সিনেমার পরিবেশক সংস্থা খবরটি নিশ্চিত করেছে।

মতামত