কোয়ান্টামের ৩১ তম বর্ষবরণ উপলক্ষে টোটাল ফিটনেস ডে উদযাপন

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

শারীরিক, মানসিক, সামাজিক ও আত্মিক অর্থাৎ জীবনযাপনের চারটি দিকের পরিপূর্ণ সুস্থতার বার্তা নিয়ে ৬ জানুয়ারি উদযাপিত হলো টোটাল ফিটনেস ডে। সারাদেশে কোয়ান্টামের সকল শাখা-সেলের ন্যায় বছরের প্রথম শুক্রবার বান্দরবান লামা সেন্টারে এই দিবস উদযাপনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় প্রতিষ্ঠানটির ৩১ তম বর্ষবরণ অনুষ্ঠান। এতে অংশ নেন প্রায় চার সহস্রাধিক মানুষ।

সূর্যোদয়ের পর কোয়ান্টাম লামা সেন্টারের প্রশান্তিময় পাহাড়ি পরিবেশ আরোগ্যশালায় সমবেত হন কোয়ান্টাম কসমো স্কুল ও কলেজের শিক্ষার্থীরা, প্রতিষ্ঠানের কর্মীরা ও তাদের পরিবার, স্থানীয় অধিবাসী ও দেশের নানা প্রান্ত থেকে আসা অতিথিবৃন্দ। তারা কোয়ান্টাম ফাউন্ডেশনের চেয়ারম্যান গুরুজী শহীদ আল বোখারী মহাজাতকের কণ্ঠে টোটাল ফিটনেস বিষয়ক অডিও আলোচনা ও মেডিটেশনে নিমগ্ন হন। তিনি একটি উদাহরণ দিয়ে বলেন, ‘একটা চেয়ারের চারটি পা থাকে। একটা পা-ও যদি ভাঙা থাকে সেই চেয়ারে কখনো আরাম করে নিশ্চিত মনে বসা যায় না। তাই নিশ্চিন্তে বসার জন্যে চেয়ারের চারটা পা সুন্দর ভারসাম্যপূর্ণ সুষম করতে হবে। তেমনি পরিপূর্ণ সুস্থতার জন্যে জীবনের চারটি দিককে সুস্থ রাখতে হবে সমানভাবে।’ এরপর শারীরিক-মানসিকভাবে আরো সুস্থ, কর্মক্ষম ও শোকরগোজার হওয়ার লক্ষ্যে বিশেষ দোয়া পরিচালনা করেন অর্গানিয়ার এম. মাকসুদ হোসাইন।

এছাড়াও দুস্থ মা ও শিশুদের নিয়ে মাতৃমঙ্গল কার্যক্রমের বাৎসরিক মিলনমেলার আয়োজন করা হয়। এতে উপস্থিত হয় সহস্রাধিক মা-শিশু। তাদের পদচারণায় মুখরিত ছিল দিনটি। তারপর শুরু হয় মেলা। হারিয়ে যেতে বসা দেশীয় সংস্কৃতি ও ঐতিহ্যে একাত্ম হয় স্থানীয় অধিবাসী ও সারা দেশ থেকে আসা কোয়ান্টাম পরিবারের সদস্যরা। সব মিলিয়ে উৎসবমুখর এই আয়োজন জুড়ে ছিল সুন্দর আগামীর প্রত্যাশা ও আনন্দের স্ফূরণ।

উল্লেখ্য কোয়ান্টাম মেথডের মাধ্যমে শারীরিক, মানসিক, সামাজিক ও আত্মিক সুস্থতা অর্জনের কথা গত ৩০ বছরে ধরে কোয়ান্টাম বলে আসছে। পরিপূর্ণ ফিটনেসের এই প্রশিক্ষণও কোয়ান্টাম জনসাধারণের মাঝে দিচ্ছে। এই প্রক্রিয়ায় নিজেকে আরো সম্পৃক্ত করতে এবং সকলের মাঝে টোটাল ফিটনেসের বার্তা ‘সুস্থ দেহ প্রশান্ত মন কর্মব্যস্ত সুখী জীবন’ পৌঁছে দেয়ার আহ্বান জানিয়ে শুরু হয়েছে কোয়ান্টামের ৩১ তম বর্ষ, ২০২৩।

মতামত