আমেরিকায় অনুষ্ঠিত হচ্ছে এশিয়ান ফুড ফেয়ার এন্ড কালচার শো’র ২৮ তম আসর

ফ্লোরিডা প্রতিনিধি:

২৮ বছরের ব্যাবধানে হাঁটি হাঁটি পা পা করে এগুচ্ছে ফ্লোরিডার বাংলাদেশী কমিউনিটি। নিউইয়র্কের লস এঞ্জেসেই কমিউনিটির এমন বিস্তৃতি ছাপ শুধু নয়, বাংলাদেশীদের এগিয়ে যাওয়ার দৃশ্য এখন যুক্তরাষ্ট্রের বিভিন্ন সিটিতে দৃশ্যমান। এর মধ্যে অনুকরণীয় কাজটি করেছে বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডা। ২৮ বছর আগে সংগঠনটি সন্দেহ সংশয় আর চ্যালেঞ্জের মধ্যেই শুরু করেছিলেন এশিয়ান ফুড ফেয়ার নামের অনুষ্ঠান। দুই যুগেরও বেশি সময় ধরে এমন আয়োজন  এখন শাখা প্রশাখা, পত্র – পল্লবে বিকশিত হয়ে মহীরুহের আকার ধারণ করেছে।

বাংলাদেশী প্রবাসীদের সীমানা ছাড়িয়ে ফুড ফেয়ারের  আবেদন এখন মুলধারার অন্যতম আকর্ষনে পরিণত হয়েছে । প্রতি বছর এই আয়োজনে অংশ নিতে ছুটে আসেন নির্বাচিত জনপ্রতিনিধি থেকে শুরু করে সাধারণ আমেরিকানরাও। এশিয়ান ফুড এন্ড ট্রেড ফেয়ারের এই সার্থকতার পেছনে রয়েছে বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডা নেতৃবৃন্দের অপরিসীম ত্যাগ,  ঐক্য।

বিনোদনের আয়োজন  হিসেবে যাত্রা শুরু করেছিল এশিয়ান ফুড ফেয়ার। যা এখন হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রে বাংলাদেশীদের রাজনৈতিক শক্তির ইতিবাচক মহড়া।

জানা গেছে,  ২৮বছর পূুর্তি অনুষ্ঠানের আয়োজনে এবার ব্যাপক প্রস্তুতি নেয়া হচ্ছে। আগামী তিন ও চার মার্চ ফ্লোরিডার নয়নাভিরাম শহর মীরামারের রিজিওনাল পার্ক এমপিথিয়েটারে অনুষ্ঠিত হতে হবে ফুড ফেয়ারের  ২৮ তম আসর। দুদিনব্যাপী এই অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য বাংলাদেশের খ্যাতনামা বহুল জনপ্রিয় অভিনেতা ও গায়ক তাহসান চুক্তিবদ্ধ হয়েছেন। এছাড়াও কানাডা থেকে পাকিস্তানের জনপ্রিয় শিল্পী রায়ান গান গাওয়ার জন্য এই মেলায় অংশ নেবেন।  ভারত থেকেও ইন্ডিয়ান আইডল এবং সারেগামাপাখ্যাত গায়করা অংশ নেবার  সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য থেকে খ্যাতনামা কিছু শিল্পীরা এই মেলায় গান গাওয়ার জন্য অংশগ্রহণ করবেন বলে নিশ্চিত করেছেন। এরমধ্যে উল্লেখযোগ্য নিউইয়র্কের এ সময়ের জনপ্রিয় কন্ঠশিল্পী রায়ান তাজ প্রমি তাজ ত্রিনিয়া হাসান, লস এঞ্জেলাস থেকে থেকে চয়ন এবং টেম্পা ফ্লোরিডা থেকে ব্লেজসহ আরো অনেকেই এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। নিউইয়র্ক থেকে খ্যাতনামা নৃত্যদল নৃত্যাঞ্জলি আসবে এশিয়ান ফেয়ারে নৃত্য পরিবেশন করার জন্য। ইউএস কংগ্রেস ম্যান সিনেটার গভর্নরসহ অনেক অতিথিরা এই মেলায় অংশগ্রহণ করার আগ্রহ প্রকাশ করেছেন । দক্ষিণ ফ্লোরিডার এশিয়ান কমিউনিটির মধ্যে বিপুল সাড়া পড়েছে এই আয়োজনকে ঘিরে। মিরামার রিজিওনাল পার্ক এমপিথিয়েটারে দুদিনব্যাপী অনুষ্ঠানে প্রায় ১৫ টির ও বেশি এশিয়ান দেশের অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা ।

আয়োজকরা জানান, প্রতিবারের মতো এবারও মেলায় বসবে শতাধিক স্টল । বিভিন্ন পণ্য সামগ্রী নিয়ে এই স্টল গুলো হয়ে উঠবে জমজমাট। বাৎসরিক এই মেলায় দর্শকরা প্রাণ ভরে কেনাকাটা করে থাকেন। পাশাপাশি বসবে, মুখরোচক খাবারের দশটিরও বেশি বহুজাতিক খাদ্যসামগ্রীর ফুড কোর্ট। দুপুর বারোটা থেকে রাত দশটা অব্দি মেলা প্রাঙ্গণের বিশাল মঞ্চে পরিবেশিত হবে বহুজাতিক সাংস্কৃতিক অনুষ্ঠান। মনোমুগ্ধকর এই অনুষ্ঠানে এশিয়ার বিভিন্ন দেশের নৃত্যদলগুলো মন কাড়ানো প্রান কাপানো নৃত্য পরিবেশন করবে। নিজের দেশের বাইরে এক অভূতপূর্ব সাংস্কৃতিক অনুষ্ঠান দেখে দর্শকরা প্রতিবারই মুগ্ধ হন ।এবারও তার ব্যতিক্রম হবে না জানাচ্ছেন বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডা নেতারা। তারা ধারনা করছেন দুদিনের অনুষ্ঠানে জমায়েত হবে হাজার হাজার প্রবাসীও আমেরিকানরা।

মতামত