ই-পেপার | রবিবার , ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
×

অবৈধ ইটভাটা বন্ধের দাবীতে লোহাগাড়ার পদুয়ায় এলাকাবাসীর মানববন্ধন

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

লোহাগাড়া উপজেলার পদুয়া ইউনিয়নের ধলিবিলা এলাকায় সিকদার ব্রিকস ম্যানুফ্যাকচারার্জ (এসবিএম) নামক একটি অবৈধ ইটভাটা বন্ধের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছে স্থানীয় এলাকাবাসী।

পদুয়া ইউনিয়নের ধলিবিলা ৮নং ওয়ার্ডে উক্ত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

স্থানীয় এলাকাবাসীর অভিযোগ এই অবৈধ ইটভাটাটির কারনে কৃষি জমি মারাত্বক ক্ষতিগ্রস্থ হওয়ার পাশাপাশি লোকালয়ের পাশে হওয়ার স্বাস্থ্য ঝুঁকিও রয়েছে বলে মনে করছেন তারা।

ধলিবিলা এলাকার স্থানীয় বাসিন্দা , সাবেক উপজেলা বিআরডিবির চেয়ারম্যান চৌধুরী মো. ছালেহ বলেন, হাইকোর্টের নির্দেশ অমান্য করে কৃষিজমিতে জোরপূর্বক এই অবৈধ ইটভাটাটি নির্মাণ করা হয়েছে। ইটভাটার মালিকরা প্রভাবশালী হওয়ায় ধরাকে শরা জ্ঞান করছে।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, স্কুল এবং পাড়ার সন্নিকটে এ ইটভাটা নির্মাণের কারনে এলাকার শিশুসহ প্রত্যেক মানুষ নানা স্বাস্থ্য ঝুঁকিতে থাকবে। গ্রামীণ রাস্তাঘাট ক্ষতিগ্রস্থ হবে। ফলে বর্ষাকালে এলাকার মানুষ নানা দূর্ভোগে ভুগবে। আমাদের এলাকার শতকরা ৯০ভাগ মানুষ কৃষির ওপর নির্ভরশীল এবং কৃষিকাজ করে। এ অবৈধ ইটভাটা কারনে কৃষি জমি মারাত্বক ক্ষতিগ্রস্থ হবে। তাছাড়া এলাকার কৃষি উৎপাদন কমে যাবে।

উল্লেখ্য, ইটভাটাটি বন্ধের দাবীতে পদুয়া ইউনিয়নের ধলিবিলা এলাকার ১০ গ্রামের শতাধিক মানুষ মানববন্ধনে অংশ গ্রহণ করেন। মানববন্ধনের সঞ্চালক ছিলেন ফজলুল হক হিরু।