ই-পেপার | শনিবার , ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
×

জীববৈচিত্র্য বিনষ্টকারীদের দৃষ্টান্ত মুলক শাস্তির দাবীতে লোহাগাড়ায় ধরা’র মানববন্ধন

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

জলবায়ু পরিবর্তনের প্রভাব ও চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের জীববৈচিত্র্য রক্ষায় সামাজিক সচেতনতা। পাহাড়কাটা, গাছকাটা, এবং জীববৈচিত্র্য বিনষ্টকারীদের দৃষ্টান্ত মুলক শাস্তির দাবীতে লোহাগাড়ায় “মানববন্ধন” করেছে পরিবেশবাদী সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এবং চুনতি রক্ষায় আমরা।

সোমবার (১১ই মার্চ) সকাল ১১টায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের লোহাগাড়া উপজেলা অংশের চুনতি ইউনিয়নের ফরেস্ট অফিস এলাকায় উক্ত মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, চুনতি অভয়ারণ্যসহ বিভিন্ন এলাকায় প্রভাবশালী মহল ও জনপ্রতিনিধিদের ছত্রছায়ায় মাটিখেকোরা যেভাবে পরিবেশের ক্ষতি করছে তাতে সংশ্লিষ্ট প্রশাসন একেবারেই নিষ্ক্রিয়। পরিবেশ রক্ষায় সকলে এগিয়ে না আসলে এই এলাকায় আর কোনো বন, পাহাড় ও কৃষিজমির অস্তিত্ব থাকবেনা।

বক্তারা বলেন, চুনতির পাহাড়সমুহে মাটি ও বালুখেকোদের ভয়াবহ হামলার চিত্র দেখে শিউরে উঠতে হয়। প্রকৃতি এবং বন্য প্রাণীর জীবনপ্রবাহকে এমন ক্ষতবিক্ষত করার দৃষ্টান্ত বিরল। রাষ্ট্রীয় উন্নয়নের নামে চুনতি অভয়ারণ্যের ক্ষতি হয়েছে, যা সমর্থনযোগ্য নয়। ২০১২ সালের জাতিসংঘের ইকুয়েটর পুরস্কারপ্রাপ্ত এ বনের ভেতর রেললাইন স্থাপন করে জীববৈচিত্র্যের মারাত্মক ক্ষতি করা হয়েছে। এখনো সময় আছে, আমরা সবাই মিলে চেষ্টা করলে হয়তো এই অতি মূল্যবান প্রাকৃতিক সম্পদকে রক্ষা করতে পারব। যেকোনো মূল্যে চুনতির বনকে রক্ষা করতে হবে। একটি চিহ্নিত গোষ্ঠী প্রকৃতি ধ্বংস অব্যাহত রেখেছে। চুনতি বন রক্ষায় সাধারণ মানুষের ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে দায়িত্বশীলদের জবাবদিহির আওতায় নিয়ে আসতে হবে।

লোহাগাড়া উপজেলার ৯ ইউনিয়নে মাটিখেকোরা পাহাড় ও কৃষি জমির টপসয়েল কেটে ইট ভাটায় বিক্রি করছে। স্থানীয় প্রশাসনের নিষ্ক্রিয়তা, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ জনপ্রতিনিধিদের সংশ্লিষ্টতা এবং রাজনৈতিক প্রভাবশালীদের ছত্রছায়ায় মাটিখেকোরা এ অবৈধ কাজটি দিনের পর দিন করে যাচ্ছে। এসব কারণে পরিবেশ-প্রকৃতি, কৃষি উৎপাদন এবং চুনতি অভয়ারণ্যের জীববৈচিত্র মারাত্মক হুমকির মুখে পড়েছে। অবিলম্বে চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের জীববৈচিত্র্য রক্ষায় পাহাড়কাটা, গাছকাটা, এবং জীববৈচিত্র্য বিনষ্টকারীদের দৃষ্টান্ত মুলক শাস্তির ব্যাবস্থাসহ এসব বন্ধ করা নাহলে সংশ্লিষ্টদের আদালতের কাঠগড়ায় এসব কর্মকাণ্ডের বিষয়ে জবাবদিহি করতে হবে।

মানববন্ধনে চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের স্বপ্নদ্রষ্টা লুৎফুর রহমান (প্রকাশ লুতু মিয়ার) কন্যা চুনতি রক্ষায় আমরা’র সমন্বয়ক এবং ধরার সদস্য সানজিদা রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব শারিফ জামিল।

পরিবেশবাদী সংগঠন অরণ্য এর সভাপতি নিয়াজুর রহমান খান (নোমান) সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সুরমা রিভার ওয়াটার শিপার বাংলাদেশ এর সমন্বয়ক ও ধরা’র সদস্য আব্দুল করিম কিম।সাতকানিয়া-লোহাগাডায় স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলনকারী (লন্ডন প্রবাসী) প্রবীণ রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আবদুল মাবুদ। চট্টগ্রাম সরকারী কলেজ এর উদ্ভিদ বিদ্যা বিভাগ অবসরপ্রাপ্ত অধ্যাপক হামিদ হোসাইন ছিদ্দিকী। ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কক্সবাজার জেলা আহবায়ক ও কক্সবাজার প্রেসক্লাব সভাপতি ফজলুল কাদের চৌধুরী। কো-ম্যানেজম্যান্ট কমিটির সভাপতি আনোয়ার কামাল। চুনতি রক্ষায় আমরা’র সহ-সমন্বয়ক এহতেশামুল হক রোমেল। লোহাগাড়া উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক ফজলে এলাহী আরজু সহ আরো অনেকে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, সাবেক এমপি মোস্তাক আহমেদ চৌধুরীর পুত্র বিশিষ্ট রাজনীতিবিদ এটিএম জাহেদ চৌধুরী, ইউপি সদস্য নাছিমা আকতার, সাবেক ছাত্রনেতা আখতারুজ্জামান চৌধুরী বাবলু, “অরণ্য চুনতি”র সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, “পবন চুনতি”র সাধারণ সম্পাদক আবররারুল হক মুকুট, “অরণ্য চুনতি”র সাংগঠনিক সম্পাদক ফিরোজুল ইসলাম, “কিশলয় চুনতি”র সাধারণ সম্পাদক, জাওয়াদ বিন আরিফ, এ্যাডভোকেট মিনহাজ উদ্দিন খান, চুনতি ইউনিয়ন যুবলীগের সভাপতি সেলিম সাধারণ সম্পাদক জহির উদ্দিন প্রমুখ।

এই বিভাগের সর্বাধিক পঠিত রিপোর্ট