ই-পেপার | সোমবার , ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
×

বর্নাঢ্য আয়োজনে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে শেখ রাসেল দিবস উদযাপন

সিটিজি ভয়েস টিভি ডেস্কঃ

সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতায় সমাজসেবা অধিদফতর পরিচালিত কক্সবাজার শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে বর্ণাঢ্য আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ ফজিলাতুনন্নেছা মুজিব এর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৬০ তম জন্মদিন ও শেখ রাসেল দিবস- ২০২৩ উদযাপন করেছে একঝাঁক শেখ রাসেল অনুসারী।

সপ্তাহব্যাপী নানা কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য ছিল বালক ও বালিকা উভয় শাখার আবাসিক ভবনে আলোকসজ্জা, নিবাসী শিশুদের অংশগ্রহণে পবিত্র কোরআনখানি, বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন যেমন- চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দৌড় প্রতিযোগিতা, সংগীত ও নৃত্য প্রতিযোগিতা ইত্যাদি, শহীদ শেখ রাসেল এঁর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ, দোয়া মাহফিল, কেক কাটা, দেয়ালিকা উন্মোচন, নাটিকা প্রদশর্নী এবং দিনব্যাপী উন্নতমানের খাবার পরিবেশন।

১৮ অক্টোবর (রোজ বুধবার ) শেখ রাসেল দিবস উপলক্ষে কর্মসূচির প্রথমভাগে সকাল ৯:০০ টায় কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) এর নেতৃত্বে এবং কক্সবাজার জাসদের সভাপতি মো: রেজাউল করিম এর উপস্থিতিতে শহীদ শেখ রাসেল এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। অত:পর উপপ্রকল্প পরিচালক জেসমিন আকতার এর নেতৃত্বে জন্মদিনের জমকালো সাজসজ্জায় বর্ণাঢ্য র‌্যালিতে অংশগ্রহণ করে কেন্দ্রের নিবাসী শিশুরা।

সকাল ১১.০০ টায় কেন্দ্রের বালিকা শাখা প্রাঙ্গনে ১৫ আগস্ট ১৯৭৫ সালে ঘাতকদের হাতে নির্মমভাবে শহীদ হওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ছোট্ট শিশু শেখ রাসেল সহ মরহুমদের রূহের মাগফেরাত ও শান্তি কামনা করে দোয়া মাহফিল আয়োজন করা হয়।

বিকেলে অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে বেলুন উড্ডয়ন দিয়ে শুরুর আয়োজনে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাকারিয়া। অত:পর শেখ রাসেল দিবস-২০২৩ উপলক্ষে “দুরন্ত শৈশবে শেখ রাসেল” শিরোনামে ‘আলোর পথযাত্রী’ দেয়ালিকার ষষ্ঠদশ সংখ্যা উম্মোচন করেন প্রধান অতিথি।

কেন্দ্রের বালিকা শাখা প্রাঙ্গণে নাটিকা প্রদশর্নী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ, এবং কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিশুদের নাটিকা ও সাংস্কৃতিক পরিবেশনা দেখে আমন্ত্রিত অতিথিবৃন্দ সহ সকলেই বিমোহিত হয়ে উঠেন।

এর পরপরেই জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক সফি উদ্দিন মিতুল এর সভাপতিত্বে এবং কেন্দ্রের উপপ্রকল্প পরিচালক জেসমিন আকতার এর নান্দনিক সঞ্চালনায় নিবাসী শিশু মো: জামাল এর পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্যেদিয়ে শুরু হওয়া আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাকারিয়া। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা কৃষি বিপণন কর্মকর্তা মো: শাহজাহান আলী, শহর পুলিশ ফাঁড়ি ইনর্চাজ ইন্সপেক্টর (আইসি) আনোয়ার হোসেন, প্রধান নির্বাহী, মুক্তি কক্সবাজার বিমল চন্দ্র দে, বালিকা শাখা এ,কে,সি ভবনের মালিক ব্যবসায়ী আবুল কালাম চেীধুরী, কক্সবাজার ইলেক্ট্রনিক মিডিয়া এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক আহসান সুমন ও নতুন জীবন সংগঠন এর সভাপতি ওমর ফারুক হিরু। অনুষ্ঠানের শেষভাগে অতিথিবৃন্দ বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। নিবাসী শিশুদের নিয়ে আমন্ত্রিত অতিথিবৃন্দ শেখ রাসেল এর ৬০ তম জন্মদিন উপলক্ষে ১৫ পাউন্ড ওজনের কেক কাটেন এবং শিশুদের খাওয়ান। এ সময় শিশুদের কন্ঠে ধ্বনিত হয় –‘‘ফুলে ফুলে সেজেছে ভুবন, রঙে রঙে রাঙেয়েছি মন। আজ সে খুশির দিন। জন্মদিন, শুভ জন্মদিন, শেখ রাসেল তোমার জন্মদিন । পরে কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারি এবং নিবাসী শিশুদের অংশগ্রহণে উম্মুক্ত সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। এছাড়াও দিবসটি উপলক্ষে নিবাসী শিশুদের মাঝে দিনব্যাপী উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

এই বিভাগের সর্বাধিক পঠিত রিপোর্ট