ই-পেপার | মঙ্গলবার , ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
×

ডেপুটি অ্যাটর্নি জেনারেল হলেন সাতকানিয়ার ব্যারিস্টার ওসমান চৌধুরী

{"remix_data":[],"remix_entry_point":"challenges","source_tags":[],"origin":"unknown","total_draw_time":0,"total_draw_actions":0,"layers_used":0,"brushes_used":0,"photos_added":0,"total_editor_actions":{},"tools_used":{"effects":3},"is_sticker":false,"edited_since_last_sticker_save":true,"containsFTESticker":false}

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

বাংলাদেশ সুপ্রীম কোর্টের ৬৬ জন আইনজীবী-কে বাংলাদেশের ডেপুটি অ্যাটর্নি-জেনারেল পদে নিয়োগ প্রদান করেছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় আইন ও বিচার বিভাগ।

বুধবার ২৮ আগষ্ট আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় আইন ও বিচার বিভাগ সলিসিটর অনুবিভাগ (জিপি/পিপি শাখা) নং-০৬/সলিসিটর/২০২৪-১১২ স্মারকের প্রজ্ঞাপনের অনুবলে অ্যাটর্নি-জেনারেল পদে নিয়োগ প্রদান করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে অত্র মন্ত্রণালয়ের গত ১৩/০৮/২০২৪ তারিখের ০৬/সলিসিটর/২০২৪-১০২ নং স্মারকে নিয়োগপ্রাপ্ত ০৯ (নয়) জন ডেপুটি অ্যাটর্নি-জেনারেল ব্যতীত পূর্বে নিয়োগপ্রাপ্ত সকল ডেপুটি অ্যাটর্নি- জেনারেল-এর নিয়োগ আদেশ বাতিলপূর্বক মহামান্য রাষ্ট্রপতি The Bangladesh Law Officers Order, 1972 (P.O.No. 6 of 1972) এর ৩(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতা বলে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ সুপ্রীম কোর্টের নিম্নবর্ণিত ৬৬ (ছেষট্টি) জন আইনজীবী-কে বাংলাদেশের ডেপুটি অ্যাটর্নি-জেনারেল পদে নিয়োগ প্রদান করিলেন।

নিয়োগপ্রাপ্ত ডেপুটি অ্যাটর্নি জেনারেল তালিকায় ১৭ নাম্বারে রয়েছেন চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার কৃতি সন্তান ব্যারিস্টার মোহাম্মদ ওসমান চৌধুরী ।

ব্যারিস্টার মোহাম্মদ ওসমান চৌধুরী উপজেলার মির্জাখিল চৌধুরী পাড়ার ব্যাংকার মোহাম্মদ আবদুল গাফ্ফার চৌধুরীর পুত্র।

ব্যারিস্টার মোহাম্মদ ওসমান চৌধুরী ১৯৯৭ সালে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও ১৯৯৯ সালে এইচএসসি পাশ করেন। ২০০৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি (অনার্স) ও ২০০৬ সালে এলএলএম পাশ করেন। ২০০৭ সালের ৬ই জুন তিনি আইনজীবী হিসেবে হাইকোর্ট বিভাগে তালিকাভুক্ত হন। এবং ২০১০ সালের ১০ ফেব্রুয়ারি তারিখে হাইকোর্ট বিভাগের আইনজীবী হিসেবে অনুমতি পান।

এরপর তিনি ২০১০ সালে লন্ডন ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর অব ল (এলএলবি) এবং ২০১২ সালে লন্ডনের দ্যা সিটি ল স্কুল সিটি ইউনিভার্সিটি থেকে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা এট ল পাশ করেন। চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সদস্য এবং যুক্তরাজ্যের ব্যারিস্টার গ্রে’স ইন, লন্ডন, সম্মানিত সোসাইটির সদস্য।তিনি সিপি বাংলাদেশ কোম্পানি লিমিটেড এর প্যানেল আইনজীবী হিসেবে যুক্ত আছেন।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত রিপোর্ট